ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ | ০৯ : ১১ মিনিট

Anisul১৯৭৭ সালের ২ অক্টোবর ঘটে গেলো এক রহস্যময় সামরিক অভ্যুত্থান। ওই রাতে বিমানবাহিনীর সদস্য জয়নাল ঘুমিয়ে ছিল স্ত্রী আয়েশার পাশে। পরদিন সকালে কাজে গেলো জয়নাল, কিন্তু ফিরে এলো না রোজকার মতো। শুরু হলো এক বাঙালি নারীর উজান জলে ভাসা। স্বামীর অন্বেষণ। দু’দুটো দুগ্ধপোষ্য সন্তান নেয় আয়েশা কোথায় যাব? ২০ টি বছর কি কেটেছে তার? আজ কুড়ি বছর পর খবরের কাগজে ছাপা হচ্ছে সেই সব দিনের কাহিনী, শত শত বিমান সেনাকে ফাঁসিতে ঝোলানোর বিবরণ। তবে কি আজ কোনো খবর পাওয়া যা নিখোঁজ স্বামীর! আয়েশা আবার ফিরে আসেছে ঢাকায়। আয়েশা কি খুঁজে পেলো তার হারিয়ে যাওয়া স্বামীকে?

এমন কাহিনী নিয়ে লেখা ‘আয়েশামঙ্গল’। বইটি লিখেছেন কথাসাহিতিক আনিসুল হক। এক সময়ে এই উপন্যাসটি তুমুল জনপ্রিয়তা পায়। বাংলাভাষার পাঠকেরা পড়ে তো রীতিমতো তাক লেগে যায়। এবার বইটি বিশ্ব পাঠকদের জন্য ইংরেজি ভাষায় পাওয়া যাবে। আগামীকাল ২৫ মে, উপন্যাসটির ইংরেজি সংস্করণ ‘দ্য ব্যালাড অব আয়েশা’ বিশ্ববিখ্যাত প্রকাশনা সংস্থা হারপার কলিন্স প্রকাশ করবে। পাওয়া যাবে ভারতে। তবে আমাজানে পাওয়া যাবে ৩০ মে আর ঢাকায় জুন থেকে।

সামাজিক মাধ্যমে বইটি সর্ম্পকে জানা যায়, এরইমধ্যে পশ্চিমা দেশগুলো থেকে অনলাইন প্রি-অর্ডারে ভালো সাড়া মিলেছে। বইটি অনুবাদ করেছেন সাংবাদিক ইনাম আহমেদ।

মূল : আয়েশামঙ্গল
অনুবাদ : দ্য ব্যালাড অব আয়েশা
লেখক : আনিসুল হক
প্রকাশক : হারপার কলিন্স
প্রকাশনা তারিখ : ২৫ মে ২০১৮
মূল প্রকাশনা : দিব্য ও পার্ল পাবলিকেশন্স।
মূল্য : ১৫০টাকা

Comments

comments