ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ১১ : ৪৬ মিনিট

ফিলিপ রথ। ছবি : সংগৃহীত

ফিলিপ রথ। ছবি : সংগৃহীত

চলে গেলেন খ্যাতিমান মার্কিন ঔপন্যাসিক ফিলিপ রথ (৮৫)। গতকাল ২২ মে একটি হাসপাতালে মারা যান। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালের সবচেয়ে শক্তিশালী মার্কিন লেখকদের মাঝে তাকে গণ্য করা হয়। তার ১৯৬৯ সালের উপন্যাস পোর্টনয়’জ কম্প্লেইন্ট  ব্যাপক পাঠক জনপ্রিয়তা লাভ করে।২০০৬ সালের মে মাসে নিউ ইয়র্ক টাইম্‌স্‌ পত্রিকা বিগত ২৫ বছরের সেরা মার্কিন উপন্যাসের একটি তালিকা তৈরি করে। মোট ২২টি উপন্যাসের মধ্যে ৬টি উপন্যাসই ছিল ফিলিপ রথের লেখা।

১৯৩৩ সালের ১৯ মার্চ ফিলিপ রথ জন্মগ্রহণ করেন। যুক্তরাজ্যের সম্মানজনক বার্ষিক ম্যান বুকার সাহিত্য পুরস্কার একক একটি গল্প বা উপন্যাসের জন্য দেওয়া হলেও আজীবন সাহিত্যকর্মের জন্য ২০০৫ সাল থেকে দুই বছর অন্তর এই ‘ইন্টারন্যাশনাল প্রাইজ’ দেওয়া হয়।

ফিলিপ রথ সবচেয়ে বেশি পরিচিত তাঁর ১৯৬৯ সালে প্রকাশিত উপন্যাস পোর্টনয়’স কমপ্লেইন্ট এবং গত শতকের নব্বইয়ের দশকের শেষ দিকে প্রকাশিত ত্রয়ী উপন্যাস আমেরিকান প্যাস্টোরাল, আই ম্যারিড অ্যা কমিউনিস্ট ও দ্য হিউম্যান স্টেইন-এর জন্য। এই ত্রয়ী উপন্যাসের জন্য পুলিৎজার পুরস্কার জেতেন রথ।
১৯৬০ সালে মাত্র ২৬ বছর বয়সে প্রকাশিত তাঁর প্রথম বই গুডবাই জিতেছিল যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড’। পরবর্তী সময়ে রথ আরও জেতেন দুটি ন্যাশনাল বুক ক্রিটিক্স সার্কেল এবং তিনটি পেন/ফকনার পুরস্কার। আমেরিকান একাডেমি অব আর্টস অ্যান্ড লেটার্সও ২০০১ সালে তাঁকে স্বর্ণপদকে ভূষিত করে। ২০১১ সালে তিনি ‘ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ’ জিতেন।

Comments

comments