ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ | ১২ : ৪৫ মিনিট

swapno71_shath Kathar Shath gallpoদুই বাংলার নবীন ও প্রবীন কবি, লেখকদের ১০০ শব্দের ১০০টি গল্প নিয়ে আজ বইমেলায় মুক্ত আসর–স্বপ্ন ’৭১ উদ্যোগে প্রকাশিত হচ্ছে শত কথার শত গল্প । এখানে দুই বাংলার অনেক তরুণ লেখক ১০০ শব্দের গল্প লেখার আয়োজন অংশ গ্রহণ করেন। সেখান থেকে নির্বাচিত ১০০টি গল্প নিয়ে এই সংকলনটি প্রকাশিত হচ্ছে।

বাংলাদেশের তরুণ লেখকদের সঙ্গে উল্লেখ্যযোগ্য লেখকেরা হলেন কবি, কথাসাহিত্যিক আনিসুল হক, কবি ও অনুবাদক সারফুদ্দিন আহমেদ, শিশু সাহিত্যিক শরিফুল ইসলাম ভূঁইয়া, গবেষক ও শিক্ষক গওহার নঈম ওয়ারা, লেখক নুরুন আখতার, স্বপ্না রেজা, গল্পকার টিভি ব্যক্তিত্ব খায়রুল বাবুই কবি ও গবেষক অঞ্জন আচার্য, কবি পিয়াস মজিদ, লেখক অরুণ কুমার বিশ্বাস, গবেষক ও আলোচিত্র সাহাদাত পারভেজ, গবেষক সুপা সাদিয়া, প্রবাসী কবি আঞ্জুমান রোজী, লেখক লিপি হালদার, পলাশ দত্ত। ভারতের থেকে বাংলা সাহিত্যেরে ছোটগল্পের বরপুরুষ স্বপ্নময় চক্রবর্তী, পশ্চিমবঙ্গ অকাদেমি পুরস্কার প্রাপ্ত কবি ঈশিতা ভাদুড়ী, গবেষক ও লেখক সঞ্জিত দত্ত, গল্পকার স্বদেশ রায়, সুমন গোস্বামী শুসকরা, কবি তৈমুর খান ও কবি মৌসুমী পারুই প্রমূখ।

বইটির সর্ম্পকে ভাষাসংগ্রামী, ‘শত কথার শত গল্প’—ছন্দোময়, শব্দবয়নে প্রকাশিত শত শব্দের শত গল্পের উপহার গল্পসাহিত্যে ভূবনে নিঃসন্দেহে নতুন ঐহিত্য সৃষ্টি করেছে। মুক্ত আসর–স্বপ্ন ’৭১ এর এই অভিনব উদ্যোগ অভিনন্দনযোগ্য যা আমাদের গল্পসাহিত্যে নতুনধারা সৃষ্টির প্রেরণা জোগাবে–বিষয় ও প্রকরণের নতুনত্বে ও আয়তনের স্বল্পতায়।’

শব্দসৈনিক ও শিশুসাহিত্যিক আখতার হুসেন বলেন, বিশ্বে খুব ছোট ছোট গল্প, যার আয়তন ১০০ শব্দের হবে না, এমন গল্প লেখা খুবই সমাদৃত। বাংলা সাহিত্যে অণুগল্প লিখেছেন বনফুলের পাশাপাশি আমাদের দিকপাল কথাসাহিত্যিকেরাও। এখন আর তেমন চোখে পড়ে না। এই সংকলনটি অণুগল্পের ধারাটি আবার জাগ্রত করবে। আশা করি, পাঠক এই গল্পগুলোকে মনেপ্রাণে গ্রহণ করবে।

আবু সাঈদ সম্পাদিত ‘শত কথার শত গল্প’ বইটির ভূমিকায় উল্লেখ্য করেছন, ‘১০০ শব্দের গল্প। কী করে সম্ভব! এমন কথা সবার মুখে মুখে। সারা বিশ্বে শত শব্দের গল্প দিনে দিনে ব্যাপকতা পাচ্ছে। কিন্তু বাংলা ভাষায় এর কোনো চর্চা নেই বলেই চলে। তাই আমরা এই শত গল্প লেখার আয়োজনের মাধ্যমে বাংলা ভাষায় নতুন একটা দিক উন্মোচনের চেষ্টা করছি মাত্র। মুক্ত আসর-স্বপ্ন ’৭১-এর উদ্যোগে প্রথমবারের মতো ১০০ শব্দের ১০০টি গল্প নিয়ে সংকলন প্রকাশের মাধ্যমে এক অনবদ্য অবদান রাখবে বলে আমরা বিশ্বাস করি। তরুণদের মধ্যে গল্প লেখার আগ্রহ জাগিয়ে তোলা ছিল আমাদের অন্যতম লক্ষ্য।’ আরও বলা হয়, ‘সবার সহযোগিতা পেলে এই প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

বই প্রকাশ করেছে স্বপ্ন ’৭১। সম্পাদনা করেছন আবু সাঈদ। প্রচ্ছদ করেছন নিয়াজ চৌধুরী তুলি। ১১২ পৃষ্ঠার বইটির মূল্য ১৫০টাকা। বইমেলায় বইটি পাওয়া যাবে ১০০টাকায়। প্রকাশে সহযোগিতা করেছন বিজিএমইএ। বইটি পাওয়া যাবে একুশে গ্রন্থ মেলায় লিটল ম্যাগািজন চত্বরে স্টল নম্বার ০৩, স্বপ্ন ’৭১, বাংলা একাডেমী।

Comments

comments