ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮ | ১০ : ৫৮ মিনিট

KHULNA-GAZI-SHAHIDULLAHভাষাসংগ্রামী গাজী শহীদুল্লাহ ১৯৩৭ সালের ১ ফেব্রুয়ারি খুলনা মহানগরীর খানজাহান আলী থানার গিলেতলা গ্রামে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম গাজী শামসুর রহমান।

১৯৫২ সালে  খুলনার দৌলতপুরের বিএল কলেজে ছাত্র ছিলেন তিনি। ভাষা আন্দোলেন শুরু হলে তিনি আর বসে থাকেননি।  অংশগ্রহণ নেন ভাষা আন্দোলনে। ১৯৫৫-৫৬ সালে তিনি ওই কলেজের ভিপি নির্বাচিত হন। সেই সময়ে ১৯৫৬ সালের ২১ ফেব্রুয়ারি বিএল কলেজে খুলনা জেলার প্রথম সুদৃশ্য ও বৃহৎ শহীদ মিনার উদ্বোধন করেন।

গাজী শহীদুল্লাহ ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন বাতিল এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানসহ বিভিন্ন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি ১৯৭০ এ তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে (খুলনার ডুমুরিয়া-ফুলতলা-তালা আসনে) ভাসানী ন্যাপের হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেন। তিনি ১৯৭৩ সালে খুলনা পৌরসভা নির্বাচনে অংশ নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। ওই সময় তিনি খুলনার শহীদ হাদিস পার্কে শহীদ মিনার নির্মাণ করেন।

গাজী শহীদুল্লাহ ২০০১ সালের শেষ ভাগে খুলনা জেলা বিএনপিতে যোগদান করেন। তিনি খুলনা জেলা ভাষাসৈনিক সংসদের সভাপতি ও একুশের চেতনা পরিষদের আহ্বায়কের দায়িত্বে ছিলেন।

Comments

comments