ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১২ : ২৭ মিনিট

Swapno71_Bangladeshke jano (1)‘ দেশের ইতিহাস আমাদের জানতে হবে। ভালোবেসে দেশের জন্য সকলকে কাজ করে যেতে হবে। নতুন প্রজন্মকে আমাদের দেশ সর্ম্পকে জানাতে হবে। তাদের কাছে তুলে ধরতে হবে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস। ১৯৭১ সালে নয় মাসে যেখানে আমরা স্বাধীনতা অর্জন করেছি। নিশ্চয়ই আমরা পারব আমাদের বাংলাদেশকে বিশ্বের কাছে শ্রেষ্ঠ জাতি হিসেবে তুলে ধরতে।’

Swapno71_Bangladeshke jano (2)‘বাংলাদেশকে জানো’—এই শিরোনামে মুক্ত আসর সারা দেশে বছরব্যাপী স্কুলভিত্তিক কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর বংশাল বালিকা উচ্চবিদ্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্য স্কুলের প্রধান শিক্ষক সেতারা বেগম এই কথা বলেন।

স্কুলের জ্যেষ্ঠ শিক্ষক আল্পনা নাসরিন বলেন, ‘আমাদের প্রজন্মকে আমাদের দেশ সর্ম্পকে জানতে হবে। তুলে ধরতে হবে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস। এই কাজটি মুক্ত আসর করে যাচ্ছে তাদেরকে আন্তুরিকভাবে ধন্যবাদ জানাই।

‘বাংলাদেশকে জানো’ কর্মসূচির শুরুতে শিক্ষার্থীদের বাংলাদেশের সর্ম্পকে ৪৫ মিনিটের একটা পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা উপর শিক্ষার ফলাফলের উপর শিক্ষার্থীদের সনদ, বই পুরস্কার হিসেবে দেওয়া হয়। আয়োজনে আরও একটি অংশ ছিল আমার স্বপ্ন শিরোনামে রচনা প্রতিযোগীতার।

Swapno71_Bangladeshke jano (3)অনুষ্ঠানে এছাড়া বক্তব্য দেন মুক্ত আসরের উপদেষ্টা ও মুক্তিযুদ্ধ গবেষক রাশেদুর রহমান, পরামর্শক রাশেদুল আলম রাসেল ও সভাপতি আবু সাঈদ ও স্কুলের সহকারি প্রধান শিক্ষক মিজানুর রহমান। উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষক মাধবী রাণী সাহা, সাইদা আক্তার খানম, জহুরা আক্তার, রাশিদা বেগম, নাহিদা আক্তার, সায়মা আফরিন, ফারাহ দিবা ফাতিহা, মাহফুজ বেগমসহ অন্যান্য শিক্ষকেরা ও মুক্ত আসরের সদস্য রকিবুল হাসান।

Swapno71_Bangladeshke jano (4)স্কুলের শিক্ষার্থীদের সমবেত কণ্ঠে ‘ধনধান্য পুষ্পভরা’ গানটি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্কুলের শিক্ষার্থী মাইসা আমিন।

Swapno71_Bangladeshke jano (5)

Swapno71_Bangladeshke jano (6)

Swapno71_Bangladeshke jano (7)

Swapno71_Bangladeshke jano (8)

Swapno71_Bangladeshke jano (9)

Swapno71_Bangladeshke jano (10)

Swapno71_Bangladeshke jano (11)

Comments

comments