ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ | ১২ : ৪২ মিনিট

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আপনি কি কোন ফাইল কম্পিটার থেকে একেবারে ‘ডিলিট’ করতে চান? কীভাবে করবেন, সেটা নিয়ে ভাবছেন। এমন কী কাউকেও খুঁজে পাচ্ছেন না। সাধারনত আপনি সেভাবে ফাইল বা গোপন নথিপত্র ডিলিট করেন তাতে কিন্তু বাজারের ডেটা রিকভারি সফটওয়্যার দিয়ে পুনরুদ্ধার করা সম্ভব। বেশ চিন্তার ভাঁজ পেড়ে গেল বুঝি। না, সেক্ষেত্রে কোনো চিন্তা করবেন না। এবার তাহলে জেনে রাখতে পারেন কীভাবে ডিলিট করবেন?

তিনটি পদ্ধতিতে ডিলিট করা যায়। ‘লেভেল ১’: আপনার কম্পিউটারের ‘রিসাইকেল বিন’-এ বিনে গিয়ে রাইট ক্লিক করুন। ‘এম্পটি রিসাইকেল বিন’ বলে একটা অপশন দেবে। সেখানে ক্লিক করলেই সেভ হওয়া ডিলিটেড ফাইলগুলো মুছে যাবে।

আপনি চান না কোনও ফাইল বা ডেটা ‘রিসাইকেল বিন’ বা ‘ট্র্যাস ক্যান’-এ সেভ হোক। সেক্ষেত্রে কী করবেন? যে ফাইলটি ডিলিট করতে চাইছেন তার উপর ক্লিক করুন। এ বার, উইন্ডোজের ক্ষেত্রে ‘সিফ্ট+ডিলিট’ এবং ম্যাকের ক্ষেত্রে ‘কম্যান্ড+ডিলিট’ ‘কি’ প্রেস করলেই ফাইলটি একেবারে ডিলিট হয়ে যাবে।

ম্যাকের ক্ষেত্রে ‘কম্যান্ড বাটন’-এ প্রেস করে রেখে ‘ট্র্যাস ক্যান’-এ রাইট ক্লিক করুন। ‘সিকিউরিটি এম্পটি ট্র্যাস’ অপশন দেবে। সেখানে ক্লিক করলেই যে ফাইলটি ডিলিট করতে চাইছেন সেটি ড্রাইভ থেকে পুরোপুরি ডিলিট হয়ে যাবে।

‘লেভেল ২’ পদ্ধতিতে ডিলিটেড ফাইলও অনেক সময় অ্যাডভান্সড-গ্রেড ডেটা রিকভারি সফটওয়্যার দিয়ে পুনরুদ্ধার করা সম্ভব। তা হলে কী করবেন?

‘লেভেল ৩’: আপনার হার্ড ড্রাইভ ‘ড্রিল’ করুন। ড্রাইভটি নষ্ট হয়ে যাবে আর আপনার ফাইলও চিরতরে মুছে যাবে।

Comments

comments