ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ | ১২ : ৪৫ মিনিট

আজ রোববার, ২৩ এপ্রিল ২০১৭, ১০ বৈশাখ ১৪২৪, ২৫ রজব ১৪৩৮ । একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়

ঠাকুরগাঁও সদর উপজেলার জাঠিভাঙ্গা গণহত্যা  স্মৃতিফলক। ছবি : সংগৃহীত

ঠাকুরগাঁও সদর উপজেলার জাঠিভাঙ্গা গণহত্যা স্মৃতিফলক। ছবি : সংগৃহীত

আজ জাঠিভাঙ্গা গণহত্যা দিবস। এই দিনে ১৯৭১ সালের পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসররা ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার শুখানপুকুরী ইউনিয়নের জাঠিভাঙ্গায় প্রায় আড়াই হাজার মানুষকে হত্যা করে।

স্বাধীনতা ঘোষণার পর রাজাকার, আলবদর ও আল শামসের সহায়তায় পাকিস্তানি বাহিনী মুক্তিকামী জনগণের ওপর অমানবিক নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে শুরু করে। এ নির্যাতন থেকে বাঁচতে ঠাকুরগাঁওয়ের বালিয়া, শুখানপুকুরী, জগন্নাথপুর, চকহলদি, সিংগিয়া, চণ্ডীপুর, বাসুদেবপুর, মিলনপুর, গৌরীপুর, খামার ভোপলা, ভোপলা, দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার পলাশবাড়ী ও পঞ্চগড়ের দেবীগঞ্জের বিভিন্ন গ্রামের কয়েক হাজার সংখ্যালঘু পরিবার স্ত্রী-সন্তানদের নিয়ে ভারতে পালিয়ে যেতে থাকে। ১৯৭১ সালের ২৩ এপ্রিল কৌশলে তাদের জাঠিভাঙ্গা নদীর পাড়ে জড়ো করে হানাদার বাহিনীর দোসররা। রাজাকাররা খবর দিলে হানাদার বাহিনী চারদিক থেকে সব নারী-পুরুষকে ঘিরে ফেলে। এরপর গুলি আর ধারালো অস্ত্র দিয়ে প্রায় আড়াই হাজার পুরুষকে হত্যা করে ফেলে দেওয়া হয় নদীতে। মুক্তিযুদ্ধের সময় এটিই ঠাকুরগাঁও জেলার সবচেয়ে বড় গণহত্যার ঘটনা।

এছাড়া আজকের দিনে উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিন সর্ম্পকে জেনে নিন

ঘটনা
১৬৬১:  ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দ্বিতীয় চার্লস ইংল্যান্ড, স্বটল্যান্ড ও আয়ারল্যান্ডের রাজা হিসেবে অভিষিক্ত হন।
১৮২৭ : আইরিশ গণিতজ্ঞ ও পদার্থবিদ উইলিয়াম রোয়ান হ্যামিন্টন আলোকরশ্মির তত্ব প্রদান করেন।

জন্মদিন

১৫৬৪ : স্টারফোর্ডে বিখ্যাত ইংরেজ কবি, নাট্যকার ও অভিনেতা শেক্সপিয়ার জন্মগ্রহণ করেন।
১৭৭৫ : প্রখ্যাত ইংরেজ আর্টিস্ট উইলিয়াম টার্নার নিপেনে জন্মগ্রহণ করেন।
১৮৫৮ : বিখ্যাত জার্মান পদার্থবিজ্ঞানী ও গণিতবিদ কার্ল আর্নেস্ট লুডিগ ম্যাক্স প্লানক জন্মগ্রহণ করেন ।
১৮৯১ : রাশিয়ার প্রখ্যাত সংগীত রচয়িতা, সুরকার এবং পিয়ানোবাদক সের্গেই প্রোকোফিভ ইউক্রেনের একটি গ্রামে জন্মগ্রহণ করেন ।

মৃত্যু

১৯৯২ : বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় কলকাতা শহরে সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা এক বাঙালি পরিবারে তাঁর জন্ম হয়। তাঁর পূর্বপুরুষের ভিটা ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তিনি কলকাতার প্রেসিডেন্সী কলেজ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন । অধ্যায়ন শেষে একজন বানিজ্যিক শিল্পী হিসেবে কর্মজীবন শুরু করেন । ফরাসী চিত্র পরিচালক জিন রিনোর সাথে এক মিটিংয়ের পর তিনি পরিচালনার কাজ শুরু করেন । তিনি তার ছবির মধ্যে বাস্তবতা এবং সামাজিক বিষয় অত্যন্ত জীবন্তভাবে ফুটিয়ে তোলেন । বিশ শতকের সিনেমা জগতে তিনি একটি সুপরিচিত নাম । সত্যজিত রায়ের বিখ্যাত সিনেমাগুলোর মধ্যে রয়েছে- অপরাজিতা, অপুর সংসার ও পথের পাঁচালী । তিনি ৩২ টি জাতীয় ফিল্ম এওয়ার্ড পেয়েছেন।

গ্রন্থনায়: স্বপ্ন ’৭১ অলাইন ডেস্ক

 

Comments

comments