ঢাকা, বৃহষ্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ০৬ : ০০ মিনিট

minঅষ্টম পূর্ণাঙ্গ একক মূকাভিনয় প্রদর্শনী ‘ওভারকাম’ নিয়ে এবার মঞ্চে আসছেন তরুণ মূকাভিনেতা মীর লোকমান। ‘বিজয়ের আলোয় সমুদ্ভাসিত হোক নির্বাক শব্দমালা’ প্রতিপাদ্য নিয়ে সমসাময়িক বিভিন্ন বিষয়ের ওপর মোট ১০টি স্কেচ মাইমের সমন্বয় ৭০ মিনিটের এই মূকাভিনয় প্রযোজনা। আগামী ৫ ডিসেম্বর সন্ধ্যা ৬ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এটি প্রদর্শিত হবে ।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সংঘটিত সাম্প্রদায়িক সংঘর্ষ ও মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বর নিপীড়নের দৃশ্যসহ চলমান পৃথিবীর যুদ্ধপীড়িত দেশ সমূহের অমানবিক পরিস্থিতিকে তুলে ধরা হবে এই প্রদর্শনীতে। মীর লোকমানের প্রত্যেকটি গল্পে রয়েছে সমসাময়িকতার বার্তা। সমাজে ঘটমান নানা অন্যায়-অবিচার, জুলুম-নির্যাতনের বিরুদ্ধে নির্বাক প্রতিবাদ তার মূকাভিনয়ের উপজীব্য।

মীর লোকমানের হাত ধরে মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ে মূকাভিনয় শিল্পটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগানে তিনি প্রতিষ্ঠা করেন ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন’। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে ও দেশের বাইরে তিন শতাধিক প্রদর্শনী করেছে।

মীর লোকমান ইতোমধ্যে নিজের সাতটি পূর্ণাঙ্গ একক প্রদর্শনী করে দর্শক হৃদয় জয় করেছেন। তার সর্বশেষ প্রযোজনাটি প্রদর্শিত হয় ঢাকার অলিয়ঁস ফ্রঁসেসে দেশি-বিদেশি অসংখ্য দর্শকের সামনে।

প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সম্মানিত অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. ফাদার তপন ডি রোজারিও।

উল্লেখ্য, এবারের প্রদর্শনীর টিকিট মূল্য থেকে প্রাপ্ত পুরো অর্থ ক্যান্সার ও কিডনী রোগে আক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষার্থীকে প্রদান করা হবে।

Comments

comments