ঢাকা, বৃহষ্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ০৭ : ৩৪ মিনিট

1গত ২৮ অক্টোবর জ্যাকসন হাইট্স-এর জুইশ সেন্টার মিলনায়তনে নিউইয়র্ক থেকে প্রকাশিত ‘নারী’ ম্যাগাজিনের প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল প্রবাসী বাঙালিরা।

দিঠি হাসনাতের একটি মঙ্গল সঙ্গীত দিয়ে শুরু হয় ‘নারী’র প্রথম বর্ষপূর্তির অনুষ্ঠান।এরপর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘নারী’ কবিতা আবৃত্তি করে শোনান নিউইয়র্কের জনপ্রিয় ছড়াকার মঞ্জুর কাদের ও সাবিনা শারমিন নিহার। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’ আবৃত্তি করে শোনান অনুষ্ঠানের উপস্থাপক লুবনা কাইজার।

‘নারী’ সম্পাদক পপি চৌধুরী স্বাগত বক্তব্যে নারী প্রকাশের উদ্যোগের কথা তুলে ধরে পত্রিকাটি প্রকাশে যারা পৃষ্ঠপোষকতা এবং বিজ্ঞাপন দিয়ে সহযোগিতা করে আসছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ‘নারী’র প্রকাশক তপন চৌধুরী।

গত এক বছরে প্রয়াত বাংলা সাহিত্যের ছয়জন প্রখ্যাত লেখক প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাদের রচনা থেকে অংশবিশেষ পাঠকরা হয়। তাঁরা হলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, কবি শহীদ কাদরী, ‘বেগম’ সম্পাদক নূরজাহান বেগম, কবি রফিক আজাদ, ঔপন্যাসিক মহাশ্বেতা দেবী ও সুচিত্রা ভট্টাচার্য। পাঠ করেন লুৎফুন নাহার লতা, গোপন সাহা, শুক্লা রায়, ধনঞ্জয় সাহা, নাজনীন সীমন, ক্লারা রোজারিও, নাজনীন মামুন এবং আশরাফুন্নাহার লিউজা।

জনাকীর্ণ এই অনুষ্ঠানে সমাজের বিভিন্নক্ষেত্রে অসামান্য অবদান রাখা পাঁচ বাংলাদেশী নারীকে সম্মাননা দেওয়া হয়। পাশাপাশি আরোচার নারী কেতাদের বিশেষ কর্মের জন্য স্বীকৃতি জানানো হয়। সম্মাননা পাওয়া নারীরা হলেন: সাংবাদিক-সমাজসেবক নূরজাহান কাদের, লেখক-সাংবাদিক দিলারা হাশেম, লেখক-সমাজসেবক নূরজাহান বোস, নাট্যজন রেখা আহমেদ এবং শিক্ষকও সমাজসেবক তাহমিনা জামান। বিশেষ কর্মের স্বীকৃতি প্রাপ্তনারীরা হলেন: লিজি রহমান, আলেয়া চৌধুরী, রুবাইয়ার হমান এবং রোকেয়া আক্তার।

888সম্মাননা প্রাপ্ত পাঁচ নারীর জীবনবৃত্তান্ত তুলে ধরেন বাংলা একাডেমি পুরস্কার প্র্রাপ্ত লেখক এবং নারী’র উপদেষ্টা সম্পাদক পূরবীবসু, ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান এবং নারী’র প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার, নারী’র উপদেষ্টা সিনিয়র ল কনসালটেন্ট নাসরিন আহমেদ, লেখক লিজি রহমান এবং সাংবাদিক মনিজার হমান।সম্মাননা পাওয়া নারীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ উদীচি কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী এবং একুশে পদক প্রাপ্ত লেখক জ্যোতি প্রকাশ দত্ত।

4অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- এ্যাটর্নী অশোক কর্মকার, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ দম্পতি, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ, খানস টিউটোরিয়াল-এর পরিচালক এবং নারী’র উপদেষ্টা নাঈমা খান, লেখক বেলাল বেগ, কবি শামস আল মমিন, লেখক শাহাব আহমেদ, লেখক আবু রায়হান দম্পতি, কবি তমিজ উদ্দীন লোদি, কবি সালেম সুলেরী, লেখক নাসরিন চৌধুরী, কবি মিশুক সেলিম, লেখক আদনান সৈয়দ, লেখক এবিএম সালেহ উদ্দিন, লেখক জেসমিন আরা দম্পতি, কন্ঠশিল্পী রোজী আকতার, স্পেক ট্রাম আইটি সার্ভিস-এর কর্ণধারএ বংচার্চ ম্যাগ ডোনাল্ড বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের সাবেক সভাপতি আব্দুর রব চৌধুরী দম্পতি, বিশ্বসাহিত্য কেন্দ্র ইউএস এ পরিচালক মাহফুজা বেগম, রংপুর জেলা এসোসিয়েশনের প্রেসিডেন্ট রাজু আহমেদ দম্পতি, গ্রেটার খুলনা সমিতির সাধারণ সম্পাদক মুরারী মোহন দাস ও সহ-সভাপতি ফারুকুল ইসলাম দম্পতি, রাজনীতিবিদ ও লেখক শামসুদ্দিন আজাদ, প্রগ্রেসিভ ফোরাম-এর সভাপতি খোরশেদুল ইসলাম, জাতীয় পার্টির ফর্মার এমপি কবি লিয়াকত আলী দম্পতি, ক্লাব সনম এবং সনম টিভির পরিচালক খন্দকার কাদের, মিসেস তৌফিক কাদের, নারী নেত্রী অধ্যাপক হুসনে আরা বেগম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আব্দুস শহীদ, বাংলাদেশ হিউম্যানরাইটস-এর নিউইয়র্ক শাখার প্রেসিডেন্ট শরীফ লস্কর, সাহিত্য একাডেমি’র পরিচালক মোশাররফ হোসেন, গাঙচিল সাহিত্য একাডেমির সভাপতি খান শওকত, সেতু’র প্রেসিডেন্ট হাসান মাহমুদ দম্পতি, বাফা’র প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ সোসাইটির সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায়, আভা’র প্রেসিডেন্ট মেহের চৌধুরী, তারার আলো’র প্রেসিডেন্ট মিনা ইসলাম, আবৃত্তিকার মিথুন আহমেদ, কবি রিমি রুম্মান, মিলি সুলতানা, রীতা হাজেরা, শামীম আরা আফিয়া, কবিতা হোসাইন, ছন্দা বিনতে সুলতানা, কন্ঠশিল্পী সবিতা দাস, সুরকার ইশতিয়াক রূপু আহমেদ, লেখক স্বপন বসু, মাকসুদা আহমেদসহ আরো অনেকে।

3সংবাদ মাধ্যম হতে আসেন সাপ্তাহিক ঠিকানার অন্যতম কর্ণধার সাঈদ-উর-রবও প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, সাপ্তাহিক জন্মভূমি’র সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক আজকাল সম্পাদক মনজুর আহমেদ, প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, সাপ্তাহিক বাংলা টাইমস সম্পাদক সঞ্জীবন কুমার সরকার, দৈনিক ইত্তেফাক ইউএসএ প্রতিনিধি এবং সাপ্তাহিক বাঙালী প্রতিনিধি সাংবাদিক শহীদুল ইসলাম, সাংবাদিক আকবর হায়দার কিরণ, সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, ফটোসাংবাদিক নিহার সিদ্দিকী, ইত্তেফাক সাংবাদিক ফরিদা ইয়াসমিন, সাপ্তাহিক আজকাল-এর বিপণন প্রধান আনিসুর রহমান, সাংবাদিক আম্বিয়া অন্তরা।

ইলেকট্রনিকস মিডিয়া থেকে এসেছিলেন টিবি এনইউএস প্রতিনিধি  শামীম আল আমিন, আরটিভি প্রতিনিধি আশরাফুল আলম বুলবুল, এটিএনবাংলা ইউএসএ বার্তা প্রযোজক সাংবাদিক কানু দত্তসহ আরো অনেকে।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক ছিলেন:  সিনিয়র ল কনসালটেন্ট নাসরিন আহমেদ, এ্যাটর্নী অশোক কর্মকার, ব্যবসায়ী শাহনেওয়াজ, ডা. শাহাব আহমেদ এবং মেগা স্টার মিউজিক এন্ড এন্টারটেইনমেন্ট ইউএসএ।অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দিলারা বেগম, বাবলী হক, ডা. নার্গিস আক্তার, জিনাত রহমান রত্না এবং রওশন হাসান।

Comments

comments