ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ১১ : ২৯ মিনিট

মাসুদা বেগম কল্পনা

254211আমরা বাঙালি জাতি খুবই সংস্কৃতিমনা। রাস্তার পাশে খুপরিতে যেমন আয়েশ করে ঘুমাতে পারি, তেমনি ২০ টাকার প্লেটের বিরিয়ানি হাপুস-হুপুশ করে গলধকরণ করতেও পারি। আবার মেসি কিংবা রোনালদোর জন্য লাখ লাখ টাকার বাজিও ধরতে পারি। শ’টাকা খরচ করে আর্জেন্টিনা, ব্রাজিলের পতাকা, স্টিকার, জার্সি গায়ে জড়িয়ে ধরতে পারি।আবার স্বনাম ,স্বদলের প্রতিভা প্রচারে শ’বর্গফুট লম্বা পতাকা দিয়ে মিছিল ও মানববন্ধনও করতে পারি। এসব করতে আমরা দলমত নির্বিশেষে এক হয়ে আনন্দ করতে পারি।

নিজেদের দেশেও যে কোনো খেলায় আমরা তারুণ্যকে ফুটাতে আমরা সদা প্রস্তুত থাকি। সদা উল্লাসে ফেটে পড়ি। শেষ পর্যন্ত কোনো দল বা কারো সমর্থিত দল জিতবে সেই হিসাব পরে রেখে মাঝখানে আমরা আমাদের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে পারছি। পেটে ক্ষুদা, গায়ে ছেঁড়া কাপড় জড়িয়ে স্টেডিয়ামের পাশে দাঁড়িয়ে হাসিমুখে হাততালি তো দিতে পারছি।

সত্যি কথা বলতে আমরা  বাঙালিরা  মনের জোরেই এসব করতে পারছি। তা না হলে চারপাশে এতো গুম, হত্যা, ছিনতাই ,খুন , অপহরণ ঘটনায় বিপর্যস্ত জাতি এসব সংস্কৃতিকে লালন করেই তো বেঁচে থাকার শক্তি খুঁজে পায়। আর সামনে এগিয়ে যাওয়ার প্রাণ ফিরে পায়।

তাই যে দলই জিতুক বা হারুক না কেন, মাঝখানের এই আমরা সাধারণ মানুষেরা মানে এই বাঙালি জাতি জেতার আনন্দ এবং হেরে যাওয়ার লজ্জার প্রতিযোগিতায় না গিয়ে যদি যে কোনো লড়ায়ের আনন্দটুকুকে পুঁজি করে এক হয়ে থাকতে পারি তবেই অনেক সমস্যার সমাধান আসবে আর বাঙালি জাতির আসন দৃঢ় হবে। সেই শুভ কামনা।

Comments

comments