ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ১১ : ৩৪ মিনিট

11

দূর পরবাসে থেকেও বহু মুক্তিকামী বাঙালি এবং অবাঙালি নাগরিক বাংলাদেশের স্বাধীনতার পক্ষে কাঁপিয়েছেন বিলেতের রাজপথ। প্রবাসে মুক্তিযুদ্ধের প্রস্তুতি পর্বের বিক্ষুব্ধ, প্রতিবাদী দিনমালা থেকে লন্ডন হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন-পুরো সময়কাল নিয়ে ‘লন্ডন ১৯৭১’ শীর্ষক শিরোনামে তিনদিনের এই আলোকচিত্র ও ঐতিহাসিক স্মারক প্রদর্শনী আয়োজনের শেষ দিন আজ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজার ৫ নম্বর গ্যালারিতে চলছে এই প্রদর্শনী।

এই প্রদর্শনী আয়োজন করেছেন ‘প্রজেক্ট লন্ডন ১৯৭১’ নামে এক লন্ডনভিত্তিক সংগঠন। প্রজেক্ট লন্ডন ১৯৭১ এর  উদ্যোক্তা ও সমন্বয়কারী উজ্জ্বল দাশ স্বপ্ন ‘৭১ অনলাইনে জানান, আজ শনিবার বিকেল ৫টায় এই প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

12আলোকচিত্র ও ঐতিহাসিক স্মারক প্রদর্শনীর আয়োজনে সহযোগীতা করছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, লন্ডন বাংলাদেশ হাই কমিশন, স্বাধীনতা ট্রাস্ট ইউকে, দ্য এথনিক মাইনরিটি অরজিনাল হিস্ট্রি এন্ড রিসার্চ সেন্টার ইউকে, সেক্যুলার মুভমেন্ট ইউকে, পাক্ষিক ব্রিকলেন, বাংলাদেশ ওল্ড ফটো আর্কাইভ, ম্যাজিক কিডসস ও মুক্ত আসর।

Comments

comments