ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ০২ : ৪৪ মিনিট

Putini-Pata

আমাদের অনেকের বাড়িতে আরশোলা, মাকড়সা, টিকটিকি বা ইঁদুরের উতপাতে কারণে খুবেই বিরক্ত। এই থেকে মুক্তি পাওয়ার জন্য হয়তো ব্যবহার করেন বিভিন্ন পোকা মারার স্প্রে কিংবা সাহায্য নেন পেস্ট কন্ট্রোলের। কিন্তু এই পোকামাকড় মারার জন্য ব্যবহৃত স্প্রে শরীরের জন্য ক্ষতিকর তবুও উপায় না থাকার কারণে ব্যবহার করছেন। তাহলে কি করবেন?

বিজ্ঞানীরা বলছেন, পোকা মারার স্প্রে কিংবা নেন পেস্ট কন্ট্রোল ছাড়াও প্রাকৃতিক উপায় আরশোলা, মাকড়সা, টিকটিকি বা ইঁদুরের উতপাতে থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে জেনে নিই মুক্তি পাবো কিভাবে-

  • একমুঠো কচি পুদিনা পাতা কয়েক কাপ পানিতে ভালো করে ফুটিয়ে নিন। এবার ঠান্ডা পানিতে হতে দিন। তারপর পাতা গুলো ফেলে দিয়ে পানিতে একটা স্প্রে বটলে ভরে নিন। সেই পানি দিয়ে ঘরের দরজা-জানলায় ভালো করে স্প্রে করে নিই। ব্যস্, আপনার কাজ শেষ। সপ্তাহে বার দু’য়েক এই কাজ করাই যথেষ্ট। বাড়িতে স্প্রে বটল না থাকলে হাতে করে পানি ছিটিয়ে দিলেও চলবে।

পুদিনা পাতায় থাকে একটি বিশেষ সুবাস, যা কীটপতঙ্গ বা ইঁদুরের মতো প্রাণী সহ্য করতে পারে না। ফলে ঘরের দরজা-জানলায় পুদিনা পাতা সিদ্ধ করা পানি ছিটিয়ে দিলে তারা আর ঘরে ঢোকার সাহস করে না।

Comments

comments