ঢাকা, বৃহষ্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ০৬ : ৫০ মিনিট

Ahamed Rafikভাষাসংগ্রামী আহমদ রফিককে নিয়ে নির্মিত হচ্ছে তথ্যচিত্র ‘নির্বাসিত নায়ক’। ভাষাসংগ্রামী আহমদ রফিককের প্রথম কবিতার বই ‘নির্বাসিত নায়ক’ নামে এই তথ্যচিত্রটির নামকরণ করা হয়েছে। তথ্যচিত্রটির দৃশ্য ধারণ করা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আহমদ রফিকের বাসায় । এতে এ ভাষাসংগ্রামীর জন্ম, বাল্যকাল, শিক্ষাজীবন, ভাষা আন্দোলনে অংশগ্রহণ, রবীন্দ্র–গবেষণা ও তাঁর লেখালেখির জীবন তুলে ধরা হয়েছে।

তথ্যচিত্রটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা শাহিন মাহফুজ। প্রযোজনা করেছে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (বিসিটিআই)।

Ahamed-Rafek-02বিসিটিআই–এর চলমান দ্বিতীয় টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা (ডিপ্লোমা) কোর্সের সমাপনী প্রযোজনা হিসেবে তথ্যচিত্রটির চিত্রধারণ শেষে এখন সম্পাদনা চলছে। সম্পাদনা শেষে এটি বাংলাদেশ টেলিভিশন বা অন্য কোনো ​চ্যানেলে প্রচারের জন্য দেয়া হবে।

শাহিন মাহফুজ বলেন, ‘৮৭ বছর বয়ষেও ভাষাসংগ্রামী আহমদ রফিক এখনও পূর্ণ স্মৃতিশক্তি এবং সুস্বাস্থ্যের অধিকারী। নিভৃতচারী এই ভাষাসংগ্রামীকে নিয়ে প্রচারমাধ্যমে তেমন কোনো কাজ হয়নি। আমার দীর্ঘদিনের ইচ্ছার প্রতিফলন হিসেবে কাজটি করছি।’

বিসিটিআই–এর  টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা কোর্সে যেসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় এর মধ্যে রয়েছে টেলিভিশনের ইতিহাস, ভাষা, নন্দনতত্ত্ব, চিত্রনাট্য, ভিডিওগ্রাফি, ক্যামেরা ও আলোকসম্পাত, শব্দ সংযোজন, সম্পাদনা, শিল্প নির্দেশনা, পরিচালনা, অভিনয়, উপস্থাপন, আর্কাইভিং, ডিজিটাল প্রযুক্তি ইত্যাদি বিষয়সহ টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ পদ্ধতি।

উল্লেখিত বিষয়ে দেশের সেরা শিক্ষক ও প্রশিক্ষকগণ পাঠদান করেন। কোর্সটির পরিচালক হিসেবে আছেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক জনাব ম. হামিদ। চলমান কোর্স শেষে খুব শীঘ্রই ৩য় টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা (ডিপ্লোমা) কোর্সের কার্যক্রম শুরু হবে।

Comments

comments