ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮ | ০৩ : ১৪ মিনিট

mint-lassiইদানিং যা গরম পড়েছে। বৃষ্টি না হলে বুঝি রক্ষা নেই্! অফিস থেকে বাসায় ফিরছেন। শরীর থেকে দরদর করে ঘাম ঝরছে। ক্লান্তিতে শরীরটা যেন ঝমিয়ে আসছে। তৃষ্ণায় যেন গলাটা কাঠ হয়ে যাচ্ছে। তখন কী খেলে তৃপ্তি লাগবে কিংবা গরমে জ্বালা থেকে রক্ষা পাওয়া যাবে? এমন সময়ে যদি এক গ্লাস লেবু শরবত খাওয়া যায়। তখন মনে হবে কী যে তৃপ্তি !

তাই জেনে নিই এই প্রচণ্ড গরমে শরীর কিভাবে ঠান্ডা রাখা যাবে

১. আম পান্না : টক-মিষ্টি এই পানীয় ঘামের মাধ্যমে শরীর থেকে নিঃসৃত লবণের ক্ষতিপূরণ ঘটায়। পাশাপাশি খাবার হজম হতেও সাহায্য করে। যে কোনও শরবতের দোকানে কিনতে পাওয়া যায় আম পান্না। বাড়িতে বানানোও এমন কিছু কঠিন নয়।

২. ছাতুর শরবত: এই পানীয় শরীরে যেমন এনার্জি প্রদান করে, তেমনই পেট ঠান্ডা রাখতে সহায়ক। সহজপাচ্য, অন্যদিকে পেট ভরাতেও সক্ষম। নুন, চিনি, লেবু, বিট নুন, পেঁয়াজকুচি, হলুদ গুঁড়ো- মিশিয়ে বাড়িতেও বানিয়ে নিতে পারেন সুস্বাদু ছাতুর শরবৎ।

৩. লেবুর শরবত: যে কোনও শরবতের দোকানে পাওয়া যায়, বাড়িতে বানানোও অতি সহজ। গরমে অতিরিক্ত গ্লুকোজ নি:সরণের কারণে ডায়রিয়ার সম্ভাবনা দেখা দিলে লেবুর শরবৎ শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে।

৪. তরমুজের শরবত: খেতে যেমন সুস্বাদু ‌তেমনই শরীরকে চাঙ্গা করার পক্ষে দারুণ। ভিটামিন বি থাকার ফলে যথেষ্ট এনার্জিও পাওয়া যায় তরমুজের রস থেকে।

৫. দইয়ের ঘোল: হজম ঠিকঠাক রাখতে অত্যন্ত কার্যকর। স্বাদেও তুলনাহীন। টক দই, চিনি, বিট নুন, লেবুর রসের, আর কয়েক টুকরো বরফ দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন দইয়ের ঘোল।

৬. বেল: বেল এই গরমে আপনার স্বস্তির কারণ হতে পারে। তাই গরমে বেলের শরবত বেশী করে খান।

৭. আনারস: গরমের সময় আমাদের অনেকেরই সর্দিকাশি সহ ভাইরাল জ্বর হয়ে থাকে। শরীর সুস্থ রাখতে গরমে বেশী করে আনারস খেতে পারেন। ভিটামিন সি সহ দেহের জন্য উপকারী অনেক উপাদানই পাবেন আনারসে।

৮. ডাব: ডাবে প্রচুর পরিমাণে গ্লুকোজ, পটাশিয়াম, ভিটামিন বি এবং কিছু ভিটামিন সি থাকে। এটি শরীর ঠান্ড রাখে।

৯. পেঁপে: গরমে পেঁপে খুব উপকারি। কেননা এতে খুব কম পরিমাণে ক্যালরি (৩৯ ক্যালরি / ১০০ গ্রাম) থাকে এবং কোন কোলস্টরেল থাকেনা এবং ফাইটো-নিউট্রিয়েন্টস খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। আর তাই গরমে পেঁপে কাঁচা ও পাকা দু’ভাবেই খেতে পারেন।

১০ করলা: করলা ডায়াবেটিসের রোগীর জন্য খুবই উপকারি। কারণ, করলা ফাইটো নিউট্রিয়েন্ট ও পলিপেপ্টাইড-পি(এক ধরনের উদ্ভিজ ইনসুলিন যা রক্তে চিনির পরিমান কমায়) সমৃদ্ধ যা উচ্চ রক্তচাপ থেকে শুরু করে অন্যান্য অনেক জটিল রোগে কার্যকর ওষুধ। এছাড়া গরমে করলা খুব উপকারি।

 

Comments

comments