ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ | ০৪ : ১৫ মিনিট

1২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গত শনিবার  বিকেল থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা। ‘চিত্ত মম বিকশিত হোক নৃত্যের তালে তালে’ স্লোগান নিয়ে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এই অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

সাত দিনের উৎসবের কাল ছিল তৃতীয় দিন। সোমবার বিকেল থেকে ছিল ছোট ও বড়দের অনেকগুলো পরিবেশনা। তাতে কত্থক সম্প্রদায়, বাফা, বুলবুল ললিতকলা একাডেমী, জাগো আর্ট সেন্টারসহ বেশ কিছু দল নাচ পরিবেশন করে। ছিল শিশুদের পরিবেশনাও।

শনিবার বিকেলে শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজার উঠানে উত্সবের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব উদ্বোধন করেন কামাল লোহানী। নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হকের সভাপতিত্বে এতে বক্তব্য দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উপস্থিত ছিলেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার  সাধারণ সম্পাদক মাহফুজুর রহমানসহ অনেক বরেণ্য ও প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পী।

কামাল লোহানী উদ্বোধনী বক্তৃতায় বলেন, ‘যে সংস্কৃতি বাংলার মানুষকে সমৃদ্ধ করেছে, তার প্রতি আমাদের আরও মনোযোগী হতে হবে।’

লিয়াকত আলী লাকী বলেন, ‘বিশ্বে যদি সংস্কৃতিচর্চার প্রবাহ শক্তিশালী না হয়, তবে পৃথিবীকে শাসন করবে অস্ত্র। ফলে সংস্কৃতিচর্চা বৃদ্ধির বিকল্প নেই।’

 

Comments

comments